শিশুর ওজন বাড়াতে ও বৃদ্ধি করতে যে সকল খাবার শিশুর জন্য উপকারী

শিশুর ওজন বাড়াতে যে সকল খাবার শিশুর জন্য উপকারী

শিশুর ওজন বাড়াতে যে সকল খাবার শিশুর জন্য উপকারী চলুন যেনে নেওয়া যাক

শিশুর খাদ্য তালিকায় রাখুন স্বাস্থ্য সম্মত সব খাবার দাবার। শিশুর খাবারের ক্যালরির মাত্রা নিয়ে নিশ্চিত হোন যে তা আপনার সন্তানের চাহিদা পূরণ করছে কিনা। খাবারের সময়কে আনন্দময় করে তুলুন আর শিশুকে খাবার খাওয়ানো নিয়ে কোন রকমের তাড়াহুড়ো করবেন না। পরিবারের সবাই একসাথে শিশুকে নিয়ে খাবার খেতে বসুন শিশুকে যাই খাওয়ান না কেন, কখনো জাঙ্ক ফুড বা ফাস্ট ফুডের প্রতি আসক্ত যাতে না হয় সেদিকে খেয়াল রাখুন। তা না হলে শিশুকে স্বাস্থ্যকর খাবারের ব্যাপারে আগ্রহী করতে কষ্ট হবে। খাবার রান্না ও বিভিন্ন রকমের রেসিপির ব্যপারে ও খাবার পরিবেশনের সময় শিশুর সাহায্য নিন। এতে সে খাবারে আরও বেশি মনোযোগী ও আগ্রহী হয়ে উঠবে । আর শিশুকে সবসময় স্বাস্থ্যকর খাবার খেতে উৎসাহিত করুন যাতে শিশুটি বুঝতে পাড়ে স্বাস্থকর খাবারের উপকারিতা । ওজন বাড়াবার মূল চাবিকাঠি হিসাবে গুরুত্বপূর্ণ অবদান রাখে।

আপনার শিশু যদি খুব বেশি বেছে বেছে খায় আর ক্যালরি সমৃদ্ধ খাবার খেতে না চায় তবে তাকে ক্যালরি সমৃদ্ধ যেসব ড্রিংক পাওয়া যায় তা খেতে দিন, তবে তা অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিয়ে। শিশুর ওজন বাড়াতে যে খাবারগুলো খুব দরকার- দুধ ও দুধ জাতীয় খাবার যেমন ঘি, পনির, পায়েস, পুডিং ইত্যাদি; প্রোটিন জাতীয় খাবার যেমন ডিম, বাদাম, শিমের বিচি; শর্করা জাতীয় খাদ্য যেমন আলু, ভাত, রুটি ইত্যাদি খেতে দিন। নিশ্চিত হোন যে আপনার সন্তান শুধু সাধারণ পানি বা পানীয় খেয়েই দিন পার করছে না। এতে শিশুর খিদে কমে যায় আর শিশুর খাবার গ্রহণেও অনিয়ম দেখা যায় পারে । শিশুর ওজন বৃদ্ধি সম্পর্কে সচেতন হতে নিয়মিত শিশুর ওজন মাপুন যাতে করে আপনি বুঝতে পারে শিশুর প্রতি সঠিক উপায় খাবার খেতে দিতেছেন কি না ।


শিশুর ওজন বাড়াতে ও বৃদ্ধি করতে যে সকল খাবার শিশুর জন্য উপকারী

একজন শিশুর ওজন বাড়াতে নিম্নলিখিত খাবারগুলি খুবই উপকারী যা সঠিক নিয়মে শিশুকে যত্ম নিলে বেড়ে উঠতে সাহায্য করবে । যে সকল খাবার খেলে বাচ্চার ওজন বাড়ে সেগুলো চলুন তাহলে যেনে নেওয়া যাক

(১) দুধ
শিশুদের ওজন বৃদ্ধিতে দুধ একটি আদর্শ খাবার। এক বছর থেকে শুরু করে বড় বাচ্চাদের গরুর দুধ দিতে পারেন। প্রাকৃতিক প্রোটিন এবং কার্বোহাইড্রেটস এর উৎস দুধ। প্রতিদিন দুই গ্লাস দুধ খাওয়ানোর জন্য শিশুকে চেষ্টা করুন যাতে শিশুটি খেতে উৎসাহিত হয় । এছাড়া দুধের সাথে সর, ক্রিম ইত্যাদি মিশ্রন করে খাওয়াতে পারেন যাতে শিশু খেতে উৎসাহি হয় । এছাড়াও বিভিন্ন খাবারে সাথে যুক্ত করে খাওয়াতে পারেন।

(২) ডিম
আমরা সবাই জানি প্রোটিনের উৎস হিসেবে ডিম অতন্ত গুরুত্বপূর্ণ । কারণ প্রতি ১০০ গ্রাম ডিমে প্রায় ১৪ গ্রাম প্রোটিন রয়েছে যা শিশুর ওজন বাড়াতে সহায়তা করে । আর শিশুর ওজন বৃদ্ধিতে প্রোটিনের ভুমিকা অপরিসীম। তাই প্রতিদিন খাবারে সাথে ডিম রাখতে পারেন । একটি ডিম প্রোটিন, ভিটামিন, মিনারেল, সবকিছুর চাহিদা পূরণ করে সাহায্য করে যা শিশুর ওজন বৃদ্ধির জন্য উপকারি ।

(৩) মাখন
স্বাস্থ্যকর ফ্যাটের জন্য মাখন অন্যতম উৎস হিসাবে কাজ করে । বড়দের মাখন খাওয়ার বিষয়ে কিছুটা সাবধান থাকতে হয় কারণ অতিরিক্ত ফ্যাট স্বাস্থের জন্য ক্ষতিকর । তবে শিশুদের ক্ষেত্রে এই নিয়ম প্রযোজ্য নেয় কারণ স্বাস্থ্যের জন্য উপকারি । ওজন বৃদ্ধির জন্য শিশুর প্রতিদিনের খাদ্যতালিকায় মধ্যে মাখন রাখতে পারেন । যাতে করে শিশুটি স্বাস্থ্যকর হতে সাহায্য করে । এছাড়াও হতে পারে মাখন রুটি বা অন্যকিছু। এটি দ্রুত শিশুর ওজন বৃদ্ধি করতে সাহায্য করবে।

(৪) মিষ্টি আলু
শিশুর ওজন বৃদ্ধি করতে মিষ্টি আলু শিশুকে জন্মের ছয় মাস বয়সের পর থেকে দিতে পারেন। এই খাবারে পটাসিয়াম, ম্যাগনেসিয়াম, ভিটামিনে সমৃদ্ধ থাকে । যা একটি শিশুর দ্রুত শিশুর ওজন বৃদ্ধি করতে খাবারটি উপকার করে । তাই বিভিন্ন উপায়ে আলু খায়াতে পারেন যাতে শিশুর জন্য উপকার হয়

(৫) কলা
শিশুর বয়স যখন ছয় মাস তখন থেকে শিশুকে কলা দেওয়া যেতে পারে। কারণ কলায় থাকে প্রচুর পরিমাণ ফাইবার, ভিটামিন সি, পটাশিয়াম, ভিটামিন বি৬ । যা শিশুর শরীরের পুষ্টির চাহিদা পূরণ করে আর ওজন বৃদ্ধিতে সাহায্য করে।

(৬) মুরগির মাংস
প্রোটিনের অন্যতম একটি উৎস হলো মুরগির মাংস। এটি পেশী মজবুত করে শিশুর ওজন বৃদ্ধি করে। তবে প্রতিদিন খাদ্য তালিকায় মুরগির মাংস না রেখে মাছের পাশাপাশি সপ্তাহে এক দুই দিন মুরগির মাংস রাখুন।

(৭) অ্যাভোকাডো
ওজন বৃদ্ধির জন্য এই ফলটি বেশ কার্যকর। এতে ফ্যাট, ক্যালোরি সবকিছু একসাথে পাওয়া যায়। এর পুষ্টি উপাদান ওজন বৃদ্ধিতে সাহায্য করে। দ্রুত ফল পেতে প্রতিদিনের খাদ্যতালিকায় অ্যাভোকাডো রাখুন। স্বাদবিহীন বলে বাচ্চারা খেতে চাবে না। কিন্তু একটু টেস্টি করে তৈরি করলে আগ্রহ ভরে খেতে চাইবে।

  •  আপনার বাচ্চার ওজন বাড়ছে না
  •  কী খাবার খেলে বাচ্চার ওজন বাড়ে
  •  কী খেলে শিশুর ওজন বাড়বে?
  •  শিশুর ওজন কি বেশি বাড়ে?
  •  শিশুর ওজন না বাড়ার পিছনে কারণগুলো কী হতে পারে?
  •  শিশুর ওজন বাড়বে উপায়
  •  শিশুর ওজন বাড়াতে টিপস
  •  শিশুর ওজন বাড়াতে যে খাবারগুলো খুব দরকার

About Stuff

Check Also

ভালো নাইট ক্রিম

শীতে ত্বকের জন্য ভালো ব্যান্ডয়ের 30 টি ক্রিমের নাম

  বাছায় করা 30 টি জনপ্রিয় এবং ভালো ক্রিমের নাম দেওয়া হলো যাতে শীতে ত্বকের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *